ধূমপান কী করোনা ভাইরাসের ঝুঁকি কমায়? করোনার ভ্যাকসিন তৈরিতে কী নিকোটিন ব্যবহৃত হচ্ছে?



লেখকঃ তাজউদ্দিন আহম্মদ

"ধূমপান করোনা ভাইরাসের ঝুঁকি কমায়" -এই মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা খবর ছড়িয়েছে।        তবে তো এই করোনাকালে ধূমপায়ীদের পোয়াবারো। বিসিবিতেও এমন একটি পোস্ট এসেছে যেখানে এ তথ্যগুলোর উল্লেখ করা হয়েছে। ধূমপায়ী মহাশয় করোনাকে রুখতে ধূমপানের নানা উপকারী দিক তুলে ধরেছেন। এমনকি নিকোটিন থেকে ভ্যাকসিন প্রস্তুতির দাবি করা হয়েছে।
আসলেই কি তাই? চলুন এ ব্যাপারে আলোকপাত করা যাক।

পোস্টের লিংক-
https://www.facebook.com/groups/bcb.science/permalink/3595921290491514/

না, ধূমপান করোনা প্রতিরোধ করে না।
যে তথ্যাটি ছড়িয়েছে তা মিসলিডিং, অতিরঞ্জিত এবং অপ্রমাণিত।

প্রথমত,
ধূমপায়ীদের কোভিড আক্রান্ত করার ঝুঁকি বাকিদের চেয়ে বেশি। কেন? কারণ ধূমপায়ীরা যে-কোনো সাধারণ লোকের চেয়ে তাদের মুখ বা ঠোঁট বেশি স্পর্শ করেন। এতে ভাইরাস ট্রান্সমিশনের ঝুঁকি বেড়ে যায়।

এবার আসি ধূমপান করোনা প্রতিরোধ করে কিনা সে ব্যাপারে।
করোনা ও ধূমপানের সংযোগ নিয়ে এখনো নানা তথ্য আসছে। এ সম্পর্কে পাওয়া তথ্যগুলো এখনও পর্যন্ত পর্যাপ্ত নয়,এই সিদ্ধান্তে আসার জন্য যে ধূমপান ও করোনার কোনো সংযোগ রয়েছে।

WHO এর কিছু স্টাডিতে জানা যায়  হসপিটালাইজড ধূমপারী করোনা রোগীদের মৃত্যুহার বেশি। WHO তামাক বা তামাকজাত দ্রব্যকে যেকোনো শ্বাসজনিত সমস্যায় একটি প্রমাণিত রিস্ক ফ্যাক্টর হিসেবে চিহ্নিত করেছে। WHO আরো বলছে কিছু মিডিয়া নিউজ এবং অতিরঞ্জিত অপ্রমাণিত ক্লেইম যেগুলোতে বলা হয়েছে ধূমপান করোনা ভাইরাসের ঝুঁকি কমায়, সেগুলোর বিপক্ষে  WHO গভীর সন্দেহ প্রকাশ করছে। যদিও এখনও ধূমপান ও করোনার সম্পর্কের ব্যাপারে পর্যাপ্ত তথ্য নেই, তথাপি WHO ধুমপানকে প্রবলভাবে নিরুৎসাহিত করছে এবং ধূমপায়ীদের তাৎক্ষণিকভাবে ধূমপান ত্যাগ করার পরামর্শ প্রদান করেছে। কারণ ধূমপান যেকোনো শ্বাসতন্ত্রের রোগে ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয়।

WHO. এর ওয়েবসাইটে তাদের বক্তব্য-
"WHO statement: Tobacco use and COVID-19" https://www.who.int/news/item/11-05-2020-who-statement-tobacco-use-and-covid-19

ইউনিভার্সিটি অফ নটিংহাম এর মলিকিউলার মেডিসিন বিভাগের প্রফেসর ইয়ান হল এর মতে,
"The most likely explanation for smoking being a risk factor for Covid-19 is that people who smoke are more likely to develop chronic lung diseases and also cardiovascular disease, and therefore are more likely to have the conditions which are known to be associated with a poorer outcome from Covid-19.”

অর্থাৎ,ধূমপান করোনা রোগীদের ক্ষেত্রে সিরিয়াস কন্ডিশনে যাওয়ার ঝুঁকি বাড়াতে পারে।কারণ ধূমপায়ীদের যেকোনো ফুসফুসের রোগ ডেভেলপ করার ঝুঁকি অনেক বেশি।

যে স্টাডি থেকে ধূমপান করোনা প্রতিরোধ করতে পারার বিষয়টি উঠে এসেছে-

২০২০ এর এপ্রিলে ফ্রান্সের প্যারিসের কিছু রিসার্চার দাবি করেছিলেন ধূমপায়ীদের কোভিড  ইনফেকশনের ঝুঁকি কিছুটা কম। তারা দাবি করেছেন, বর্তমান ধূমপারীদের অর্থাৎ যারা করোনাকালেও ধূমপান চালিয়ে গিয়েছে তাদের করোনার সিম্পটম ডেভেলপ করার ঝুঁকি কিছুটা কম। তারা বলছেন আমাদের শরীরের ACE2. নামক কিছু প্রোটিন রিসেপ্টর যেগুলো কোষের উপরিভাগে অবস্থান করে, যেগুলো ভেদ করে করোনাভাইরাস কোষে প্রবেশ করে। নিকোটিন এই রিসেপ্টরগুলোর সাথে আটকে থাকে এবং ভাইরাসকে ফুসফুসের কোষসমূহের সাথে অ্যাটাচ করা থেকে আটকায়। মূলত তাদের এই দাবির উপর ভিত্তি করেই নিউজ মিডিয়ায়, "ধূমপান করোনা ভাইরাস প্রতিহত করে" -এই মর্মে খবর প্রচারিত হয়।তবে তাদের এই স্টাডি এবং দাবিকে WHO ও ও অন্যান্য অনেক সংগঠন অস্বীকার করেছে। এই স্টাডির কিছু বড় সীমাবদ্ধতা রয়েছে। যাদের উপর এই স্টাডি করা হয়েছিল তাদের ৬০%ই অনেক আগে ধূমপান ছেড়ে দিয়েছিলেন, অর্থাৎ তারা সাবেক ধূমপায়ী ছিলেন। তাই তাদের ক্ষেত্রে এর স্টাডির রেজাল্ট অতটা অ্যাপ্লিকেবল নয়। কিছু লোক করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর ধূমপান ছেড়ে দিয়েছিলেন। অর্থাৎ খুব কম লোক ছিলেন যারা নিয়মিত ধূমপারী ছিলেন। যা এই স্টাডির ফলাফলে প্রভাব ফেলেছে। আবার অনেক ব্যক্তিই হাসপাতালে ভর্তি হওয়ার আগেই মারা গিয়েছেন, যার মধ্যে অনেক ধূমপায়ীও রয়েছেন।যার কারণে এই স্টাডিতে ফলাফলে সন্দেহ ও প্রশ্ন রয়ে গেছে। এই স্টাডি এখনো ভেরিফাই বা পিয়ার রিভিউ করা হয় নি।তাই এই স্টাডির কার্যকারিতা, স্বচ্ছতা ও যথার্থতা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন।

সোর্স-
"Does smoking increase or reduce risk your from coronavirus?" https://www.bhf.org.uk/informationsupport/heart-matters-magazine/news/behind-the-headlines/coronavirus/coronavirus-and-smoking#:~:text=A%20review%20for%20the%20World,smoking%20makes%20infection%20more%20likely.

করোনা ও ধূমপানের সংযোগের ব্যাপারে অনেক পজিটিভ কানেকশনের স্টাডিও পাওয়া গেছে।

যুক্তরাজ্যে সিম্পটমস ট্র‍্যাকিং অ্যাপ ব্যবহার করে ২.৪ মিলিয়ন লোকের উপর করা একটি স্টাডিতে পাওয়া যায়, ধূমপায়ীদের করোনা ভাইরাসে জটিল পরিস্থিতিতে যাওয়ার ঝুঁকি বেশি। এই স্টাডিটি ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডন,কিংস কলেজ এবং ZOE নামক একটি হেলথ ডেটা কম্পানির যৌথ টিমআপে করা হয়। ধূমপারীদের কোভিড সিম্পটমস ডেভেলপ করার ঝুঁকি অন্তত ১৪% বেশি। যদিও এই স্টাডিটিও এখনো পিয়ার রিভিউ করা হয় নি।

অতএব,এখনও পর্যন্ত প্রাপ্ত সব তথ্য ও পরিসংখ্যান অনুসারে ধূমপান ও করোনা ভাইরাসের সংযোগের ব্যাপারে অপর্যাপ্ত তথ্য পাওয়া গেছে। তবে পাবলিক হেলথ অর্গানাইজেশন ও WHO এর নির্দেশিকা অনুসারে করোনা ভাইরাস আক্রান্তদের দ্রুত  ধূমপান ছেড়ে দিতে বলা হচ্ছে। কারণ ধূমপান যেকোনো শ্বাসতন্ত্রের রোগকে আরো ত্বরান্বিত করতে পারে।তাই WHO ও অন্যান্য স্বাস্থ্য সংস্থা গুলো কোভিড রোগীদের ধূমপানে কঠোরভাবে নিরুৎসাহিত করছে।

এবার আসি নিকোটিন থেকে করোনার ভ্যাকসিন তৈরি করার দাবিটির ব্যাপারে-

এই দাবিটিও আগের দাবির মত মিসলিডিং। এই দাবিটি মূলত এসেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো ও কেন্টাকি বায়োপ্রসেসিং নামক দুটি প্রতিষ্ঠানের তামাক পাতা থেকে তৈরি করা ভ্যাকসিনের দাবি থেকে। BAT ও KBP এর দাবি তারা তামাক পাতা থেকে কি-প্রোটিন তৈরি করছে, যা করোনা ভাইরাসের ভ্যাকসিনে ব্যবহার করা যেতে পারে। এ প্রক্রিয়াকে প্ল্যান্ট বেইসড ভ্যাক্সিন প্রোডাকশন বলা হয়। এ প্রক্রিয়ায় প্রথমে গাছের মধ্যে ভাইরাসের মত ক্লোনড এন্টিজেন ইনসার্ট করা হয় এবং এর বিপরীতে প্রোটিন উৎপাদিত হয়। যা ভ্যাকসিনে কাজে লাগানো যায়। তামাক গাছের সাহায্যে কার্যকর টার্গেট প্রোটিনও তৈরি করা যায় বলে তারা দাবি করেছেন। তারা সম্পুর্ণ পিউরিফিকেশনের সাহায্যে ৯৯.৯% পিউরিফাইড প্রোটিন তৈরি করেছেন এবং এর সাহায্যে ভ্যাকসিন তৈরি করেছেন যা প্রি ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতে পজিটিভ ইমিউন রেসপন্স দেখাতে সক্ষম হয়েছে।

এবং এ প্রক্রিয়ায় নিকোটিনের কোনো ব্যবহার নেই, বরং প্রোটিনকে কাজে লাগানো হচ্ছে। অর্থাৎ তামাক পাতা থেকে তাদের তৈরি করা এই ভ্যাকসিনে নিকোটিনের কোনো কাজ নেই। এই ভ্যাকসিন এখনো হিউম্যান ট্রায়ালে যায়নি, তবে প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো দ্রুতই হিউম্যান ট্রায়ালের আশা করছে।

সোর্স-
"British American Tobacco wins approval to test Covid vaccine on humans | British American Tobacco | The Guardian" https://amp.theguardian.com/business/2020/dec/16/british-american-tobacco-approval-test-covid-vaccine-humans

"Drug Companies Use Tobacco Plant Protein As Ingredient In COVID-19 Vaccine : Shots - Health News : NPR" https://www.npr.org/sections/health-shots/2020/10/15/923210562/tobacco-plants-contribute-key-ingredient-for-covid-19-vaccine#:~:text=Two%20biotech%20companies%20are%20using,research%20and%20development%20for%20R.J. 

তাহলে  সারাংশ কি দাঁড়ালো?

সারাংশ ১- ধূমপান করোনা প্রতিরোধ করে কিনা তা প্রমাণিত নয়।বরং ধূমপানের ক্ষতিসমূহের কারণে ধূমপান থেকে বিরত থাকতে বলা হচ্ছে।করোনা প্রতিরোধে ধূমপান করাটা হবে বড় ধরনের বোকামি।

সারাংশ ২- নিকোটিন থেকে কোনো প্রকার ভ্যাকসিন তৈরি হচ্ছে না।তামাক গাছকে কাজে লাগিয়ে প্রোটিনের সাহায্যে এক প্রকার ভ্যাকসিন তৈরি করা হচ্ছে যাতে নিকোটিনের কোনো সংযোগ নেই।

পরিশেষে সবাই সুস্থ থাকবেন, স্বাস্থ্যবিধি মেনে চলবেন। করোনাকে রুখতেই হবে। তবে তা করতে ধূমপানের মত অযৌক্তিক ও ক্ষতিকর পন্থা যাতে অবলম্বন না করি।

আসুন,সবাই মিলে ধূমপানকে না বলি।

তাজউদ্দিন আহম্মদ,
বয়াঙের ছাতার বিজ্ঞান 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন