ইন্টারনেট ব্যান্ডইউথ ২০২৩ নাগাদ শেষ হয়ে যাবে

লেখকঃ জাভেদ ইকবাল

২০২২ সালে বাংলাদেশের  ইন্টারনেট ব্যান্ডউইডথ-এর "বৈধতা" কি আসলেই শেষ হয়ে আসছে? তার মানে "অবৈধ" ব্যান্ডউইডথ বলে কিছু একটা আছে? "দুই বছর" কোন ব্যান্ডউইডথ থাকবে না, তার মানে ২০২৪ পর্যন্ত আমরা ইন্টারনেটের সংযোগ পাবো না? (প্রথম ছবি)
এই প্রশ্নগুলির উত্তর যথাক্রমে "না", "না" ও "না"।

বাংলাদেশ বর্তমানে দুইটা সাবমেরিন কেবলের সাথে সংযুক্তঃ SEA-ME-WE-4 (SMW-4)-কক্স বাজার, তার পরে SEA-ME-WE-5 (SMW-5)-কুয়াকাটা। ছবি ২ ও ৩। 

ইদানিং সৌদি আরবের কাছে SMW-4 এর পশ্চিম অংশ (সৌদি আরব থেকে ফ্রান্স) বিক্রি করে দেয়ার প্রস্তাব এসেছে (১)

এছাড়াও বাংলাদেশের ছয়টা কোম্পানি মাটির উপর দিয়ে (Terrestrial Cable) ইন্ডিয়ার মাধ্যমে 
ইন্টারনেটের সাথে সংযুক্ত। তারা হচ্ছেঃ
1Asia Alliance Communication
BD Link Communication Ltd
Fiber @ Home
Mango Teleservices
NovoCom
Summit Communications

ঢাকা ট্রিবিউন ২২ তারিখ রিপোর্ট করেছে, ২০২৩ এর মধ্যে বাংলাদেশের ব্যান্ডউইডথ শেষ হয়ে যেতে পারেঃ Bangladesh might run out of internet bandwidth as early as 2023 (২)
এখানে দুইটা জিনিস খেয়াল করতে হবে। ঢাকা ট্রিবিউন বর্তমান ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির হার হিসাব করে এই মতামত দিয়েছে, কিন্তু তারা বলেছে, "might" বা "হতে পারে"। প্রথম ছবির হেডলাইনে লেখা হয়েছে "হয়তো"--সেটা ঠিক আছে। কিন্তু মূল লেখা বলা হয়েছে, 
"কোন ব্যান্ডউইডথই থাকবে না"
এই কথাটা একদম ভুল।

ব্যান্ডউইডথ মোবাইলের ১০০ মেগাবাইট ডেটা কেনা না যে ব্যবহার করে ফেললে বা তারিখ পার হয়ে গেলে শেষ হয়ে যায়। ব্যান্ডউইডথকে একটা ট্রাকের বহনক্ষমতার সাথে তুলনা করা যায়। একটা ট্রাকের গায়ে যখন লেখা থাকে "সমগ্র বাংলাদেশ ৫ টন" তার মানে এই না যে ট্রাকটায় একবার ৫ টন তুলে দিলেই সেটা আর ব্যবহার করা যাবে না--ট্রাকটা ধ্বংস হয়ে গেল। ঐ ৫ টন নামিয়ে দেয়ার পরে বারবার ট্রাকটা ব্যবহার করা যাবে। সুতরাং  ব্যান্ডউইডথ তার পরেও থাকবে। 

তার পরেও কথা আছে। ঢাকা ট্রিবিউনের রিপোর্টে বলা হয়েছে, ভারত থেকে যত ইচ্ছা ব্যান্ডউইডথ আমদানি করা যাবে, যদি ভারতের ক্যাপাসিটি থাকে। 
International Terrestrial Cable (ITC) operators claimed they have unlimited capacity to import bandwidth.
এছাড়াও বর্তমান সাবমেরিন কেবলের বহনক্ষমতাও বাড়ানো সম্ভব যেটা ঢাকা ট্রিবিউনের রিপোর্টেও বলা হয়েছে। তবে দুইটাই ভারতের উপর নির্ভরশীল। আমি ইচ্ছা করেই মায়ানমারকে হিসাবে ধরছি না। 
আমি আশা করছি বাংলাদেশের সিদ্ধান্তপ্রণেতারা দ্রুত এই ব্যাপারে কিছু করবেন, এবং সৌদি আরবের কাছে কেবলের অংশ বিক্রির কথাটা আবার বিবেচনা করবেন। তবে তার আগে ব্যান্ডউইডথ "শেষ হয়ে" যাওয়া নিয়ে ভয় করার কিছু নেই। 

সারমর্মঃ ঢাকা ট্রিবিউনের রিপোর্ট সঠিক; প্রথম ছবির ভয় দেখানো বাক্যগুলি ভুল। 


তথ্যসূত্র
(১) https://www.tbsnews.net/bangladesh/telecom/bsccl-sell-western-section-submarine-cable-saudi-telecom-185389
(২) https://www.dhakatribune.com/business/2021/05/22/bangladesh-might-run-out-of-internet-bandwidth-as-early-as-2023

জাভেদ ইকবাল 
ব্যাঙের ছাতার বিজ্ঞান।

1 টি মন্তব্য: