উট কী জীবিত সাপ খেতে পারে

লেখকঃ এস পি স্বাধীন 

"উটের একটি রোগ আছে, যে রোগ হলে উট একদম খাওয়া দাওয়া ছেড়ে দেয়। মৃত্যুর আগ পর্যন্ত উট শুধু সুর্যের দিকে তাকিয়ে থাকে। বিশেষঙ্গগণ উটের এ রোগের ব্যপারে গবেষণা করে কোন উৎস বা কারন ব্যাখ্যা করতে পারে নি।"

"জীবিত সাপকে গিলে ফেলার মাধ্যমে এর চিকিৎসা করা হয়। এ চিকিৎসা দেয়ার সময় উটের চোখ থেকে যে পানি বের হয় তাও চিকিৎসার জন্য খুবই উপকারী পানি। কেননা সাপ গিলে ফেলার পর উটের তৃষ্ণা বাড়তে থাকে এবং ৮ ঘন্টা এ অবস্থায় থাকার পর সাপের যে বিষ তার কারনে উটের চোখ থেকে পানি অঝোর ধারায় প্রবাহিত হতে থাকে। অনেক সময় উট নিজ থেকেই সাপ খেয়ে ফেলে যার কারনে উটের প্রচন্ড তৃষ্ণা হয়। এবং উটের চোখ থেকে পানি বের হতে থাকে আর এর পানির ব্যপারে গবেষকগণ বলেন যে উটের এ চোখের পানি খুবই মূল্যবান পানি। সে জন্য এ চোখের পানিকে বিজ্ঞ লোকেরা ছোট চামড়ার থলেতে সংরক্ষন করে রাখে। "

খারাপ লাগছে খুব।
 
উটের মতো এমন একটা অবলা জীব এত কষ্ট করে এই রোগ থেকে মুক্তি পাই।

কষ্ট সেজন্য লাগছে না৷ কষ্ট লাগছে এটা জেনে যে বিষয়টা ভূয়া।

হ্যাঁ। বিষয়টা লোক মুখে কথিত গুজব মাত্র।এর কোনো প্রমান নেই যে উট জল-খাবার বাদ দিয়ে আকাশে সূর্যের দিকে তাকিয়ে থাকবে তার মৃত্যু পর্যন্ত।

উট তৃণভোজী প্রানী,তার সাপ খাওয়ার কোনো প্রশ্ন ই উঠে না।
মরুভূমির খুব সুপরিচিত একটা প্রনী উট।উট সাধারণত মরুভূমিতে টিকে থাকার জন্য বিশেষ ভাবে অভিযোজিত।উট মরুভূমিতে প্রায় ১৫ দিন জল পান না করে বেঁচে থাকতে পারে এবং কয়েক মাস কোনো কিছু না খেয়ে থাকতে পারে।না খেয়ে তারা তাদের ওজন ৪০ শতাংশ হ্রাস করেও বেঁচে থাকে। একবারে তারা ৩২ গ্যালন বা ১৪৫ লিটার জল পান করে।আর এই জল তাদের ১৫ দিনের জন্য যথেষ্ঠ।এই সময়ের মধ্যে দেখা যায় যে উট জল পান করছে না।তখন অনেকে কথিত চিকিৎসা অনুযায়ী উটকে জোর করে সাপ খাওয়ায়।সাপ গিলে খাওয়ার পর ৮ ঘন্টা বিষের ক্রিয়ার জন্য উটের চোখ দিয়ে পানি বের হয়?

https://www.google.com/url?sa=t&source=web&rct=j&url=https://www.stwater.co.uk/content/dam/stw/about_us/education/animals_waterPDFupdate.pdf&ved=2ahUKEwjIrfHqxuTwAhUFiOYKHSMlB1IQFjACegQIBBAG&usg=AOvVaw3PPkHxaSSVYWuPBp3RIuge&cshid=1621936194187

https://www.google.com/url?sa=t&source=web&rct=j&url=https://www.stwater.co.uk/content/dam/stw/about_us/education/animals_waterPDFupdate.pdf&ved=2ahUKEwjIrfHqxuTwAhUFiOYKHSMlB1IQFjACegQIBBAG&usg=AOvVaw3PPkHxaSSVYWuPBp3RIuge&cshid=1621936194187

না উটের এমন কোনো রোগ নেই যে তৃষ্ণার পর তাকে সাপ খাওয়ানো হবে এবং সাপের বিষের জন্যে তার চোখ দিয়ে জল বের হবে আর রোগটাও সেরে যাবে,সে জল পান করবে।এমন রোগ নেয়।
-

কারণ উট যদি সাপ গিলে ফেলে তবে সাপ যদি তার স্টোমাকে পৌছায় তবে বিষ তার কার্যক্ষমতা হারাবে(ব্যাতিক্রম ভেনমও আছে)।কিন্তু কথিত লেখা অনুযায়ী সাপের বিষের ক্রিয়ার কারণে উটের চোখ দিয়ে জল বেরোবে আর তার জলের তৃষ্ণা হবে,যা গুজব।

উটের রোগ সমূহ এবং যে কারণে উটের বিভিন্ন রোগ হয়ে থাকে তার নাম, কারণ লিংকে এবং এর মধ্যে এমন কোনো রোগ নেয় যেটা হলে উটকে সাপ গিলিয়ে সুস্থ।করতে হবে।কোনো ভেট ও এমন পরামর্শ দেন নি।

লিংক-
https://www.researchgate.net/publication/228368176_Diseases_and_causes_of_mortality_in_a_camel_Camelus_dromedarius_dairy_farm_in_Saudi_Arabia
আর দেখা গেছে সৌদির ১০ শতাংশ উট মারা যায় সাপের কামড়ের * কারণে।

https://www.researchgate.net/publication/228368176_Diseases_and_causes_of_mortality_in_a_camel_Camelus_dromedarius_dairy_farm_in_Saudi_Arabia.

লিংকে উটের সমস্ত রোগের কথা উল্লেখ আছে এবং তার সিমটোমস এর মধ্যে এমন একটাও রোগ নেই যেখিনে উট সূর্যের দিকে তাকিয়ে থাকবে তার মৃত্যু পর্যন্ত।

আর যদি জীবিত সাপ উটকে গিলানো হয় তবে অবশ্যই সাপ কামড় দেবে না হলে বিষ ক্রিয়া করবে। আর নিচে লিংকে আছে একটা ভিডিও যেখানে একটা সাপকে মেরে উটকে গিলানো হচ্ছে জল দিয়ে যদিও সাপটাকে খাওয়ার কোনো আগ্রই নেই উট টার।তবুও জল দিয়ে জোর করে গেলানো হলো।যা অযৌক্তিক।

লিংক-
https://m.yenisafak.com/en/video-gallery/life/two-saudi-men-force-live-snake-down-camels-throat-2174918

আর উটের চোখের জলের কোনো বিশেষ গুণ নেই।এটাও কথিত।গুজব।
উটের চোখের জল বা অ্যাকুয়াস ইউমারের তেমন কোনো বিশেষ উপকার নেই। "কোনো কোনো " গুণী জন বলেছে........ এই কোনো কোনো গুণীজনও লাপাত্তা,কাউকে খুজে পাওয়া যায় নি বা কোনো রিসার্চ পেপার বা কোনো ব্যাক্তি, বিজ্ঞানি,*ওমুক তমুক কেউ কখনো বলে নি যে, উটের চোখের জলের বিশেষ গুণ আছে। কারণ এটা অন্য প্রানীর চোখের জলের মতোই স্বাভাবিক।

এস পি স্বাধীন,
ব্যাঙের ছাতার বিজ্ঞান 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন