ভয়েজার কি সৌরজগতের বাইরে "হুমমমম" শব্দ শুনতে পেয়েছে?

লেখকঃ সমুদ্র জিৎ সাহা


ক'দিন ধরে দেখছি ইন্টারন্যাশনাল সব নিউজ পোর্টাল থেকে শুরু করে দেশি বিজ্ঞানের গ্রুপগুলোতে "হুমমম শব্দ শুনতে পেল ভয়েজার স্পেইসক্রাফট" খবর নিয়ে মাতামাতি চলছে। কাহিনীটা কী? ভয়েজারকে কি কোনো এলিয়েন ক্রাশ ইগনোর করছে?
না, কোনো এলিয়েন কিছু বলেনি, ভয়েজারে "মাইক্রোফোন" ও লাগানো নেই এলিয়েনের কথা শোনার জন্য। নাসার অফিসিয়াল সাইটের বিবৃতি পড়লেই বোঝা যায়। ইভেন বিদেশি নিউজ পোর্টালগুলোর ক্লিক বেইট এসব টাইটেলে ক্লিক করলে ভেতরেই লেখা আছে কাহিনী কী। দেশি "সাংবাদিক"দের অবশ্য ভেতরের নিউজ পড়ার সময় নেই।
৭০ এর দিকে পৃথিবী থেকে ছেড়ে যাওয়া ভয়েজার ১ স্পেইসক্রাফট রিসেন্টলি সৌরজগতের বাইরে বেরিয়ে গেছে প্রায় ৫০ বছরের যাত্রা শেষে। 
সৌরজগতের বাইরে বলতে? সৌরজগতের তো কোনো বাউন্ডারি নেই!
হেলিওস্ফিয়ার, বা যতখানি আয়তন জুড়ে সূর্যের নেতাগিরি খাটে (শুদ্ধভাবে বললে সোলার উইন্ডের প্লাজমা ঘনত্ব যতখানি পর্যন্ত অনেক বেশি থাকে)। পৃথিবীতে বসে আমরা ইন্টারস্টেলার স্পেইস, বা সোলার সিস্টেমগুলোর বাইরের বিশাল ফাঁকা স্পেইসের খুঁটিনাটি মাপতে পারি না, কারণ আমাদের সেন্সরগুলো সূর্যের থেকে আসা জিনিসপাতি দিয়ে ভরে যায়। সিম্পল অ্যানালজি হিসেবে সকালবেলা তারা দেখা যায় না–সেটা ভাবতে পারেন। তো এই সূর্যের এলাকার বাইরে বেরিয়ে ভয়েজার এখন আরামসে মাপতে পারবে ইন্টারস্টেলার স্পেইসের ঘনত্ব কত।
এই মাপামাপির জন্য ভয়েজারের আছে প্লাজমা ওয়েভ সাবসিস্টেম অ্যান্টেনা। এই সেন্সর স্পেইসের প্লাজমায় ইলেক্ট্রনের পরিমাণ মাপতে পারে। আর সেটা মেপে প্লাজমা ঘনত্ব নির্ণয় করতে পারে। যত হাই ফ্রিকুয়েন্সির সিগন্যাল পাওয়া যাবে তত বেশি পরিমাণ পদার্থের উপস্থিতি এবং যত লো ফ্রিকুয়েন্সির সিগন্যাল পাওয়া যাবে তত কম পদার্থের উপস্থিতি সেখানে বোঝা যাবে। হেলিওস্ফিয়ার পার করে ভয়েজার এরকম লো ফ্রিকুয়েন্সির সিগনাল পাচ্ছে অনেক। যা বিজ্ঞানীদের ইন্টারস্টেলার স্পেইসের ঘনত্ব সঠিকভাবে নির্ণয় করতে সাহায্য করবে। এই লো ফ্রিকুয়েন্সির কনস্ট্যান্ট সিগন্যালকে "Huuummm" বলছেন অনেকে বোঝার সুবিধার্থে। আবার মধ্যে মধ্যে হাই ফ্রিকুয়েন্সির সিগন্যাল পেয়ে তাকে হুইসেলও বলছেন।
ব্যাপারটা বেশ এক্সাইটিং, সৌরজগতের বাইরে মানুষের কোনো ছোটো যন্ত্র পরিমাপ করছে কিছু, ভাবতেই কত ভালো লাগে। বাট দেন কামস ক্লিকবেইট গুজবদাতারা!

Nasaর অফিশিয়াল নিউজ: https://www.nasa.gov/feature/goddard/2021/as-nasa-s-voyager-1-surveys-interstellar-space-its-density-measurements-are-making-waves

সমুদ্র জিৎ সাহা,
ব্যাঙের ছাতার বিজ্ঞান। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন