পৃথিবীর সবচেয়ে বড়ো বনভূমি অ্যামাজন নয়!

আবু রায়হান




হ্যাঁ, আমাজন নয়। তাইগা/তৈগা সবচেয়ে বড়ো বন যার আয়তন আমাজনের চেয়েও প্রায় ১ কোটি ২০ লক্ষ বর্গ কি.মি. বেশি।


▶তৈগা - আয়তন ১কোটি ৭০লক্ষ বর্গ কি.মি. প্রায়


▶ আমাজন - আয়তন ৫৫ লক্ষ বর্গ কি.মি. (অববাহিকা হিসেবে ৭০লক্ষ বর্গ কি.মি.)


তাইগা/তৈগা(Taiga)

 পৃথিবীর বৃহত্তম বনাঞ্চল। উত্তর আমেরিকায়, তাইগা কানাডার এবং আলাস্কার ভূপৃষ্ঠজুড়ে বিস্তৃত। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর অংশেও তাইগা বনাঞ্চল রয়েছে। যুক্তরাষ্ট্রে এটি নর্থউড নামে পরিচিত। তাইগা সুইডেন, ফিনল্যান্ড, নরওয়েও উত্তরাংশ, রাশিয়ার সাইবেরিয়া, কাজাখস্থানের উত্তরাংশ, মঙ্গোলিয়ার উত্তরাংশ এবং জাপানের উত্তরাংশ জুড়েও বিস্তৃত। পৃথিবীর এক-তৃতীয়াংশ বৃক্ষ তাইগা বনাঞ্চলে রয়েছে।


প্রায় ১কোটি ৭০লক্ষ বর্গকিমি বা,১৭মিলিয়ন বর্গকিমি বা,৬.৬মিলিয়ন বর্গমাইল এর আয়তন যা পুরো পৃথিবীর  স্থলের প্রায়  ১১.৫%জায়গা দখল করে।বিশ্বের মোট বনাঞ্চলের আয়তনের ২৭%দখল করে।এ বনের র ৮৩%এলাকা আলাস্কা,কানাডা এবং রাশিয়াতে।


আর আমাজনের আয়তন ৫৫লক্ষ বর্গকিমি।  অববাহিকাসহ ৭০লক্ষ বর্গ কিমি আয়তন।


তাইগার অধিকাংশ অঞ্চল রাশিয়া ও কানাডাতে অবস্থিত। বিশ্বের বনাঞ্চলসমূহের মধ্যে তাইগার তাপমাত্রা সর্বনিম্ন। রাশিয়ার উত্তরাংশে তাইগা বনাঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ধারণ করা হয়েছে।

এই বনাঞ্চলের সুমেরুবৃত্তীয় জলবায়ু রয়েছে, তবে ঋতুভেদে এখানে তাপমাত্রার পার্থক্য অনেক বেশি। তাইগা শীতপ্রধান অঞ্চল। এখানে গ্রীষ্ম এক থেকে তিন মাসের মতো অবস্থান করে। তবে কখনোই চার মাসের বেশি স্থায়ী হয় না। সাধারণত তাপমাত্রা -৫° C থেকে ৫° C এর মধ্যে থাকে।তবে সাইবেরিয়ার পূর্বে ও আলাস্কার মধ্যাঞ্চলে তাইগা বনাঞ্চলের বার্ষিক গড় তাপমাত্রা -১০°C এ পৌঁছে।


তাইগা বনাঞ্চলে বৃষ্টি ও তুষারপাত তুলনামূলকভাবে কম। এখানে বার্ষিক ২০০-৭৫০ মি.লি. মিটার বর্ষণ হয়ে থাকে। তবে কোথাও কোথাও এর পরিমাণ ১০০০ মিমি। গ্রীষ্মকালে বৃষ্টি এবং শীটকালে তুষার এবং কুয়াশা পড়ে। নিম্নাঞ্চলের দিকে কুয়াশার পরিমাণ বেশি। গ্রীষ্মের সময়েও তাইগাতে সূর্যরশ্মির তীব্রতা খুব বেশ হয় না। বছরের অধিকাংশ সময় বাষ্পীভবনের পরিমাণ খুব কম, ফলে বর্ষণের পরিমাণ বাষ্পীভবনের চেয়েও বেশি হয়। ফলে এখানে উদ্ভিদ প্রচুর পরিমাণে জন্মে। তাইগার উত্তরাঞ্চলে তুষার মাটিতে নয় মাস পর্যন্ত থাকে।


সোর্স:

১.

https://en.m.wikipedia.org/wiki/Taiga 

২.

http://www.wilds.mb.ca/taiga/tbsfaq.html

৩.

https://www.themistakenweb.com/knowledge/10-biggest-forest-in-the-world/

৪.

https://greenglobaltravel.com/biggest-forests-in-the-world/


তৈগা কিন্তু আমাজনের মতো এত সমৃদ্ধ নয় (পরিবেশগত বৈচিত্র্যতা, জীববৈচিত্র্যতা, বৃক্ষের উপস্থিতির দিক দিয়ে)

আর আমাজনের মত এত ঘনও নয়,,পশুপাখির পরিমানও সমৃদ্ধ নয়। আর আমাজনের মতো এত অক্সিজেনও সরবরাহ করে না, এ বনটা।


আমাজন: ২য় বৃহত্তম বন তবে সবচেয়ে বড়ো রেইন ফরেস্ট বলা যায়।



৭০ লক্ষ বর্গ কিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই আমাজন রেইন ফরেস্ট প্রায় ৫৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত বা রেইনফরেস্ট বলা যায় যাকে।


রেইন ফরেস্ট কী?

অতিবৃষ্টি অরণ্য (ইংরেজি: Rainforest) হচ্ছে পৃথিবীর সেইসব বনাঞ্চল যেখানে সারা বছর প্রচণ্ড বৃষ্টিপাত হয়। এই বৃষ্টিপাতের বাৎসরিক পরিমাণ কমপক্ষে ১৭৫০ মি.লি. মিটার হতে ২০০০ মি.লি. মিটার পর্যন্ত হতে পারে। সারাবছর প্রচণ্ড বৃষ্টিপাত হয় বলে গাছের পাতা সবসময় সবুজ থাকে। ভূপৃষ্ঠের মূলত নিরক্ষীয় হতে ক্রান্তীয় অঞ্চলেই এই অরণ্যগুলি দেখা যায়। অতিবৃষ্টি অরণ্যের মধ্যে বৃহত্তমটি হচ্ছে দক্ষিণ আমেরিকা মহাদেশের ক্রান্তীয় অঞ্চলের আমাজন নদীর অববাহিকাতে অবস্থিত আমাজন অরণ্য।

সোর্স:

https://en.m.wikipedia.org/wiki/Amazon_rainforest


অববাহিকা কী?

প্রধান নদী, তার উপনদীসমূহ এবং শাখা নদীসমূহ একটি নদীগোষ্ঠী (River System) গঠন করে যে অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হয়, সেই সমগ্র অঞ্চলটিকে একটি কাল্পনিক রেখার দ্বারা যুক্ত করলে উক্ত অঞ্চলকে ঐ প্রধান নদীটির নদী অববাহিকা (River Basin) বলে।

আবু রায়হান,

ব্যাঙের ছাতার বিজ্ঞান 

1 টি মন্তব্য: