লাশ ভেসে ওঠা মিথ

মারুফ হাসান





গতকাল আমাদের গ্রামের পাশের গ্রামে নানাবাড়ি বেড়াতে আসা এই ছেলেটি পানিতে ডুবে মারা যায়। ছেলেটি সাঁতার জানতো না।(শোকাহত পরিবারের প্রতি সহমর্মিতা প্রকাশ করেই এই লেখাটি লিখছি)। দীর্ঘ ১৯ ঘন্টা পর আজ সকালে লাশ ভেসে ওঠে। লাশ ভেসে ওঠার কিছুক্ষণ আগে এক কবিরাজ মন্ত্র-তন্ত্র পড়েছেন। ফলে এলাকায় গুজব ছড়িয়েছে যে, "এই কবিরাজ সাহেবের কেরামতিতে লাশ উদ্ধার হয়েছে।" এছাড়া দেও-দানবের কাহিনী তো আছেই। যাহোক, আমরা জানার চেষ্টা করি কেন লাশ ডুবে যায় এবং ভেসে ওঠে।তাহলেই বোঝা যাবে কবিরাজ সাহেবের কেরামতি কতটুকু যুক্তিসই।


কোন বস্তুর নিমজ্জন ও ভাসা প্লবতা দিয়ে ব্যাখ্যা করা যায়।তরল বা বায়বীয় পদার্থে আংশিক বা সম্পূর্ণভাবে নিমজ্জিত কোনো বস্তুর উপর তরল বা বায়বীয় পদার্থ লম্বভাবে যে উর্ধমুখী বল প্রয়োগ করে, তা-ই প্লবতা। প্লবতা থেকে আমরা জানি যে, কোনো বস্তু দ্বারা অপসারিত তরলের ওজন যদি

বস্তুর ওজনের থেকে বেশি বা সমান হয় তাহলে বস্তুটি ভাসবে।আবার পানির ঘনত্ব যদি বস্তুটির ঘনত্ব থেকে বেশি হয় তাহলেও বস্তুটি ভাসবে।


এবার আসা যাক লাশের দিকে, প্লবতার কারণে মানুষ ভেসে থাকে। যখন মারা যায় তখন ফুসফুসে

অনবরত পানি ঢুকতে থাকে। ফলে লাশের ওজন অপসারিত পানির ওজন থেকে বেড়ে যায়। এর ফলে লাশ পানির নিচে তলিয়ে যায়। পানির নিচে তলিয়ে যাবার পর দেহের অভ্যন্তরে বাস করা ব্যাকটেরিয়াগুলো দেহের নরম টিস্যুগুলো পচাতে থাকে। এই ক্রিয়ায় নানা রকম গ্যাস উৎপন্ন হয় যেমন হাইড্রোজেন সালফাইড, মিথেন, কার্বন-ডাই-অক্সাইড ইত্যাদি।এই গ্যাসগুলো উৎপন্ন হওয়ার ফলে লাশের ওজন কমতে থাকে। একসময় যখন লাশের ওজন এবং বস্তু দ্বারা অপসারিত ওজন সমান হয় তখন আবার ভেসে ওঠে। ভেসে

ওঠার সময় কয়েক ঘন্টা থেকে সপ্তাহ লেগে যেতে পারে।আবার অনেক সময় দেখা যায় লাশ ভেসে ওঠে না। এক্ষেএে পারিপার্শ্বিক অবস্থা দায়ী হতে পারে।


কবিরাজের ভেলকি স্রেফ কাকতালীয় ঘটনা- এর বেশি কিছুই নয়। একটা প্রবাদ আছে সেটা সম্ভবত

এক্ষেএে সঠিক, 

"ঝড়ে বক মরে, ফকিরের কেরামতি বাড়ে।"


শেষে বলি, জীবনের থেকে কোনো কিছুই বড় নয়, তাই বেঁচে থাকার জন্য হলেও সাঁতার শেখা প্রয়োজন। অমাদের আরও বেশি সচেতন হওয়া উচিত।এরকম অকাল মৃত্যু যেন আর দেখতে না হয় সেটাই প্রত্যাশা করি।


তথ্যসূত্র :

১)https://www.tutorialspoint.com/why-a-living-person-sinks-and-a-dead-person-floats-in-water


২)https://www.quora.com/Why-does-a-dead-body-float-where-as-when-alive-it-tends-to-sink

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন