মৌমাছি যদি পৃথিবীতে না থাকে

নুর এ নাইম শান্ত




“If the bee disappeared off the face of the earth, man would only have four years left to live”. -Albert Einstein 


আইনস্টাইনের উক্তি অনেক জায়গায় ব্যবহৃত হয়। সবচেয়ে বেশি বার ব্যবহৃত হয়েছে এমন উক্তির মধ্যে উপর্যুক্ত উক্তিটি অন্যতম। তবে, উদ্ধৃতি তদন্তকারী অনুসারে, আইনস্টাইন এটি কখনও বলেছিলেন তার কোনোও প্রমাণ নেই। তার মৃত্যুর ১০ বছর পরে ফরাসি একটি জার্নাল থেকে এটা প্রকাশ পেলেও মৌমাছির অনুপস্থিতিতে আইনস্টাইন কোনো ভাগ্য গণনা করেছেন এমন কোনোও প্রমাণ নেই।


মৌমাছি অবশ্যই খুব গুরুত্বপূর্ণ বাহক তবে একমাত্রও নয় আবার সকল ফসলের পরাগায়নে সাহায্য করে এমনও নয়। তবে বহু ফুল পরাগায়নের জন্য মৌমাছির উপর নির্ভরশীল, যা অন্য প্রাণী দিয়ে করা না। মৌমাছি এদিক থেকে অবশ্যই স্পেশাল। সেই উদ্ভিদগুলোর বিলুল্ত হওয়ার চান্স আছে। 'এক ঢিলে অনেক পাখি' টাইপ কিছু একটা ঘটবে। নাটকীয়ভাবে মানুষের খাদ্য ব্যবস্থায় পরিবর্তন আনবে তবে সম্ভবত দুর্ভিক্ষের দিকে নিয়ে যাবে না।


পৃথিবীতে এমন অনেক ফসল রয়েছে যার প্রচারের জন্য মৌমাছিদের প্রয়োজন হয় না। এর মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রধান ফসল, ভুট্টা, গম, চাল, সয়াবিন সহ মানব ক্যালোরির সিংহভাগ এখনও এ থেকেই আসে। বায়োমাসের দৃষ্টিকোণ থেকে, বিশ্বজুড়ে যে ১২ টি ফসল বিশ্ব খাদ্য সরবরাহ করে তার প্রায় ৯০ শতাংশ বাতাসে পরাগায়িত হয়। বেশিরভাগ উদ্ভিদ বায়ুর মাধ্যমে পরাগায়িত হয়। যেমন: ধান, গম, ভুট্টা, বার্লি, বাজরা, ওট জাতীয় ঘাস, চাল, জর্বাংস, বাজরা, রাই এবং আলু, মিষ্টি আলু, কাসাভাস বা ম্যানিওকস, কলা এবং নারকেল।  ক্যালোরির আরও একটি বড় অংশ (এবং প্রোটিন ইত্যাদি) এমন উদ্ভিদ থেকে আসে যা স্ব-পরাগায়িত করতে পারে যেমন সয়াবিন। লেটুস, মটরশুটি স্ব-পরাগায়িত হয়।


ব্লুবেরি এবং চেরিগুলি তাদের পরাগতার ৯০ শতাংশ পর্যন্ত মধুচক্রের উপর নির্ভর করে। তবে ধারণা করা হয় টমেটো, ব্লুবেরি, ক্র্যানবেরি এবং বেশিরভাগ মটর পরিবারের সদস্যরা মধু মৌমাছিদের তুলনায় ভুট্টা বা ছুতের মৌমাছির দ্বারা আরও ভালো পরাগায়িত হয়। প্রজাপতি, মথ, হোভারফ্লাইস, পাখি, ফ্রুটব্যাটস এবং অস্ট্রেলিয়ান চিনির গ্লাইডার সহ অন্যান্য প্রাণী পরাগবাহী রয়েছে, তবে বেশিরভাগ ফুলের গাছগুলি মৌমাছিদের পছন্দ করে।


মৌমাছি বাহক হিসেবে কাজ করে এমন খাবারগুলি দুর্লভ এবং আরও ব্যয়বহুল হয়ে উঠবে। কিছু গুরুত্বপূর্ণ ফসল শুধুমাত্র শখের বসে উৎপন্ন হবে। মৌমাছি না থাকলে তাজা উৎপাদনের প্রাপ্যতা ও বৈচিত্র্য হ্রাস পাবে এবং মানুষের পুষ্টি সম্ভবত ক্ষতিগ্রস্থ হবে। মানুষের খাদ্যাভ্যাসেও পরিবর্তন আসবে।



সোর্স:

১.

 https://www.forbes.com/sites/paulrodgers/2014/09/09/einstein-and-the-bees-should-you-worry/

২.

 https://quoteinvestigator.com/2013/08/27/einstein-bees/

৩.

 https://africacheck.org/fbcheck/no-evidence-einstein-warned-of-human-extinction-from-disappearance-of-bees/

৪. 

 https://en.m.wikipedia.org/wiki/List_of_crop_plants_pollinated_by_bees

৫.

 https://www.gov.mb.ca/agriculture/crops/insects/pubs/beesoncanolafactsheet.pdf


নুর এ নাইম শান্ত,
ব্যাঙের ছাতার বিজ্ঞান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন