মিথ: খারাপ হাতের লেখা কি বুদ্ধিমত্তার বহিপ্রকাশ?

 



লেখক: মাহতাব মাহদি


না। হাতের লেখার সাথে ব্রেন তথা বুদ্ধিমত্তার কোন সরাসরি সম্পর্ক নেই। হাতের লেখা খারাপ মানেই যে সে ব্যাক্তি বেশি বুদ্ধিমান তার কোন ভিত্তি নাই। 


মিথটা প্রথম দেখেছিলাম ইন্ডিয়াটাইমসে, তারা একজন সাইকোলজিস্টের কথা বৈজ্ঞানিক ভিত্তি হিসেবে চালিয়ে দেয়ার চেষ্টা করেছেন, যা পরবর্তিতে বিভিন্ন রিসার্চে ভুল প্রমানিত হয়েছে। এরপর সাইন্স বি তে এমন একটা পোস্ট দেখি, ( https://www.facebook.com/groups/sciencebeefamily/permalink/3040865112626716/?app=fbl)  যদিওবা এনাদের সোর্সের লিংকটা unavailable দেখায়।


বিসিবিতেও এই পোস্টের ডিবাংক চাওয়া হয়েছে। 


তো এখন আসি মূল কথায়। আমাদের ব্রেন আমাদের হাতকে সংকেত পাঠায় লেখার জন্য। আমাদের হাত মস্তিস্কের সে নির্দেশ ফলো করে লেখে৷ একজন ৩-৪ বছরের বাচ্চার হাতের লেখা খারাপই হয়৷ প্রায় সবারই৷ আস্তে আস্তে তা ভালো হয় আবার খারাপ ও হয়ে যেতে পারে। তো আমরা যদি খারাপ হাতের লেখাকে বুদ্ধিমত্তার মানদন্ড ধরি, প্রায় ৭০%+ শিশুকেই by born tallent বলে আখ্যায়িত করতে হবে যা আসলে ভূয়া৷ 


ডাক্তারদের হাতের লেখা খারাপ হয়, অনেক বৈজ্ঞানিক দের হাতের লেখা খারাপ হতেই পারে। কিন্তু তার মানে এই না যে তার ট্যালেন্টের জন্য তার হাতের লেখা খারাপ। খারাপ হাতের লেখার অনেক কারণ আছে। যেমনঃ তাড়াহুড়ো করে লেখার চেষ্টা করা, মনোযোগী না হয়ে লেখার সময় অন্যকিছু ভাবা, গ্রিপ সঠিক না হওয়া ইত্যাদি ইত্যাদি ইত্যাদি। 


অনেক বিজ্ঞানী বা ডাক্তারদের হাতের লেখাও অনেক ভালো হয়। আমি পার্সোনালি এমন অনেক ডাক্তারকে জানি যাদের হাতের লেখা অনেক ভালো। তাছাড়া আগের বিজ্ঞানীদের হাতে লেখা রিসার্চ পেপার দেখে বোঝা যেত, তাদের হাতের লেখাও মোটামুটি ভালো ছিল। 


ফ্যাক্টকার্ডে হাতের লেখা খারাপ হওয়ার পেছনে যে কারণটা লেখা তা হল, 


"যারা জন্মগত ভাবে বুদ্ধিমান,  তাদের ব্রেন হাতের চাইতে দ্রুত কাজ করে!"


এটা চরম ভূয়া৷ মস্তিস্কের প্রোসেসিং এর দক্ষতা দিয়ে তো সন্দেহ থাকার কথা না।  থাকলে থাকবে তথ্য পাঠানো নিয়ে। আর মস্তিষ্ক নিউরনের মধ্য দিয়ে ১০০ মিটার / সেকেন্ড  বা প্রতি সেকেন্ডে ১০০ মিটার বেগে তথ্য পাঠাতে পারে।যদি ৯০ লেটার পার মিনিট লেখেসেক্ষেত্রে ১৫ হার্জ ফ্রিকুয়েন্সি জেনারেট করবে অর্থাৎ স্পিড হবে ২২ মিটারের মত।আর মানুষের এভারেজ লেখার স্পিড ৬৮ ওয়ার্ড পার মিনিট।


এই যুক্তিতে তো সবাইকেই by born tallent বলা যায় তাই নয় কি? অর্থাৎ এটা ভূয়া যুক্তি।


এখন যদি প্রশ্ন ওঠে হাতের লেখা বা ছবি আকার সাথে তার ব্রেনের সম্পর্ক আছে কি না, এক কথায় উত্তর সরাসরি কোন সম্পর্ক নাই।(অনেকে দাবি করে কিন্তু কোন প্রমান নাই, সব ধারণা) তবে হ্যা, বেশ কিছু (শতকরা হিসাবে অর্ধেকের ও কম) মানুষের ছবি আকা ও হাতের লেখা দ্বারা তারা কতটুকু সৃজনশীল তা আন্দাজ করা যায়, তবে কতটুকু বুদ্ধিমান, তা পরিমাপে আমাদের হাতের লেখার ভূমিকা নাই।


ছবিতে মূল পোস্টের স্ক্রিনশট আর ফ্যাক্টকার্ড টা।

লিংকঃ https://www.facebook.com/groups/sciencebeefamily/permalink/3040865112626716/?app=


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন