মিথ: ৪০ বছরে একবারও হাসেন নি যে মহিলা!


লেখক: trs tanvir


দুটি পোস্ট বিজ্ঞানের দুটি গ্রুপে ভালোই ভাইরাল হয়েছে। রিয়েক্ট দেখেই বোঝা যাচ্ছে যে পাবলিক কেমন খেয়েছে পোস্টগুলো।



কয়েকটা বিদেশি পত্রিকায় দেখলাম টেস ক্রিশ্চিয়ানের ব্যাপারে শুধু এটুকু বলা আছে যে উনি নিজে দাবি করে বসেছে যে উনি না কি গত ৪০ বছরে একবারো হাসেন নি। কারো পক্ষে এটা পর্যবেক্ষণ করাও সম্ভব না যে উনি কি আসলেই ৪০ বছর ধরে একবারো হাসেননি কি না। অর্থাৎ এই তথ্য টা জার্নালাইজড (পিয়ার রিভিও সহ কিংবা ছাড়া) না কিংবা কোন সায়েন্টিফিক পেপারের না।  যাইহোক সত্য মিথ্যা নিয়ে ততর্ক-বিতর্ক করছিনা এই পোস্টে। বিসিবির মেম্বার হিসেবে বিস্তারিত কোন কিছু ব্যাখা করার দায়িত্ব যেহেতু নাঈম ভাই দিয়েছে এবং আমিও পছন্দ করি তাই একটু বিস্তারিত লিখছি এই ব্যাপারে। কারণ বিজ্ঞানের গ্রুপে অমুক মানুষ এতো বছর হাসেনি,এতো বছর ঘুমায়নি,খায়নি এসব পোস্ট মানায় না। কেন করেনি,ঘুমায়নি খায়নি এর ব্যাখা সহ পোস্ট থাকা উচিত বলে মনে করি। ব্যাখা করা যায় বা ব্যাখা আছে এমন পোস্টের যায়গায় ফ্যাক্ট মার্কা পোস্ট বা এক-দুই লাইনের পোস্ট বিজ্ঞানের গ্রুপে দেখলে আমি ঠিক থাকতে পারিনা।  যাইহোক কাজের কথায় আসি।


tess christian দাবি করেছেন যে botox ছাড়াই তিনি মুখের ভাজ দূর করবেন এবং সেজন্য হাসাই ছেড়ে দিলেন। যাই এই লিংকে বলা আছে-

 https://metro.co.uk/2015/02/02/this-woman-has-refused-to-smile-for-forty-years-because-she-doesnt-want-wrinkles-5045711/?hcb=1


এখন আসি botox কী এই ব্যাখায়। 



botox হলো একটি ড্রাগ যা পেশিকে দূর্বল বা প্যারালাইজড করে দেয়। এই botox এর মেডিক্যাল ও কসমেটিক্যাল ইউজ দুটোই আছে। এই botox টা প্রোটিন ইন নেচার। botox ওষুধ টা আসে bottulin toxin থেকে। এখন তাহলে প্রশ্ন আসতে পারে bottulin আসে কোথা থেকে,আর টক্সিন ই বা কেন বলা হলো? এটা কি বিষাক্ত? হ্যাঁ এটা বিষাক্ত। কারণ এই bottulin টক্সিন এর কারণে bottulism হয়। ১ গ্রাম bottulin ১০ লক্ষ লোককে মেরে ফেলতে পারে। এখন এই bottulin কে বিভিন্ন ধাপে মডিফাইড করে botox তৈরি করা হয়। যা মলিকুলার লেভেলের কাজ তাই বিস্তারিত লিখে বোঝানো সম্ভব না। তবে সহজ ভাবে বুঝতে পারেন এভাবে যে সাপের তীব্র বিষ থেকে যেভাবে বিভিন্ন ড্রাগ বানানো হয়। এনিওয়ে ফিরে আসি botox ড্রাগের মেকানিজমে। অর্থাৎ কিভাবে পেশি প্যারালাইজড করে। আমাদের নার্ভ এর প্রান্ত যেখানে পেশির সাথে মিলিত হয়েছে সেই জাংশনে মস্তিষ্ক একটা নিউরোট্রান্সমিটার নিঃসরণ করে যাকে বলে acetylcholine. এর ফলে আমাদের পেশি সংকুচিত হয়।  এই acetylcholine নার্ভ আর মাসলের জাংশনে রিসেপ্টর হিসেবে বসে যায়। অনেকটা তালা চাবির মতো। এখন botox করে কি এই যে acetylcholine এর মস্তিষ্ক থেকে পেশিতে আসা, সেটাকে বন্ধ করে দেয় বা ব্লক করে দেয়,ফলে পেশি টাইট হয়ে যায় বা প্রায় প্যারালাইজড হয়ে যায়। শুধু muscle wrinkle এর ক্ষেত্রে না, excess sweating, early ejaculation, overactive bladder এসবের চিকিৎসায়ও botox ব্যবহৃত হয়। 


তথ্যসূত্র - 


1)https://www.medicalnewstoday.com/articles/158647#how-does-it-work


2)https://www.webmd.com/drugs/2/drug-153465/botox-injection/details

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন