সন্তান কি বাবার ফুসফুস থেকে শ্বাস নিচ্ছে? এর প্রকৃত ঘটনা কী?

 #গুজব_খন্ডন 










কিছুদিন আগে যথারীতি একটা আবেগী ছবি ভাইরাল হয়  যেখানে একটি নবজাতক শিশু তার বাবার বুকের সাথে লাগানো রয়েছে এবং ছবির বিষয়বস্তু হলো বাবার বুক চিড়ে ফেলা হয়েছে সন্তানের ফুসফুসকে সচল রাখার জন্য।

এটাকে অনেকে বাবা ও সন্তানের ভালোবাসার দৃষ্টান্তরূপে দাঁড় করিয়েছেন।  কিন্তু আসল ঘটনা কী? 


লেখাঃ হাসান ইমাম


এখানে ২ টি বিষয় আছে।

১.kangaroo mother/father care

২.CPAP(Continues positive airway pressure)


ফেইক ছবির বিষয়বস্তু ভুয়া কিন্তু ছবিটি ১০০% সত্য।

শিশুটিকে বাবার শরীরের সাথে লাগানো আছে।স্কিন টু স্কিন কন্টাক্ট এর জন্য। এতে করে বাবার শরীরের তাপমাত্রা শিশুটি পেতে পারে।আর তার নাকে একটি ন্যাজাল ক্যানুলা লাগানো আছে আর ২ টি নল পাশেই পিছনের দিকে একটি মেশিনে লাগানো আছে।এই মেশিন টি ই CPAP.


সবার বুঝার সুবিধা হবে এই ভেবে আমি আমার নিজের তোলা  বিভিন্ন সময় এর ছবি গুলো দিয়ে দিলাম।


এই ধরনের  শিশুদের ফুসফুসের গঠন সাভাবিক থাকে না।  সময় এর আগেই এদের জন্ম হওয়াতে ফুসফুসের surfactant layer এর উপস্থিতি কম থাকে(আরও বেশ কিছু কারন আছে) ফলশ্রুতিতে এরা সাভাবিক রেস্পিরেশন নিতে পারে না। CPAP  এটা তে বেশ কাজ করে।এক ধরনের পজিটিভ প্রেসার তৈরি করে ফুসফুস কে সচল রাখে।

CPAP এর মেকানিজম সংক্ষেপে এখানে বলছি।  বিস্তারিত লিংকে। 

স্পন্টেনিয়াস রেস্পিরেশন হচ্ছে না সে অনেক কারনেই হতে পারে। সেক্ষেত্রে একটা চাপ তৈরি করা হয় যেন   যে বাতাস টা আমরা বাচ্চাকে দিব তা যেন জোর করেই আর কন্টিনিউস নিতে বাধ্য হয়।তবে বাড়িতে এই সব চলবে না। অনেক কিছু মনিটরিং এর বিষয় আছে।।প্রেসার বা পানির লেভেল এর একটা গুরুত্বপূর্ণ বিষয়। বতলে পানির পরিমান যত বেশি হবে চাপ তত বাড়বে।

Preterm বা Low birth weight baby এদের চিকিৎসা  দেয়ার জন্য হাস্পাতালে আমরা ইনকিউবেটর ব্যাবহার করে থাকি।যা অধিক ব্যায়বহুল। কিন্তু এই বাচ্চাদের জন্য Kangaroo mother care একটি অতি গুরুত্বপূর্ণ এবং আধুনিক চিকিৎসা পদ্ধতি ও।পশ্চিমা দেশেও এর প্রসার শুরু হয়েছে।


আমাদের দেশেও ক্যাংগারু মাদার কেয়ার ইউনিট হাতে গুনা কয়েকটি হাস্পাতালে সফল ভাবে পরিচালিত হয়।যদিও অনেক হাস্পাতালে এটা আছে কিন্তু আমরা অনেকেই জানি না।  হয়তো আমরা অনেকেই মেশিন পছন্দ করি🤭🤭🤭


CPAP  মেশিন্টাও ব্যায়বহুল। এটা সাধারণত NICU  তে ব্যাবহার করা হয়।কিন্তু এই মেশিন এর মেকানিজম খুব সিম্পল।৬ এবং ৭ নং ছবিতে আমার নিজের করা শ্যাম্পুর বোতল  এ পানি দিয়ে পজিটিভ প্রেসার ক্রিয়েট করে অক্সিজেন দেয়া হচ্ছে।

বেশি লিখেলে অনেকেই আর পড়বেন না। 


শুধু এতটুকুই বলি ক্যাংগারু যেমন তার বাচ্চা কে তার বুকের থলিতে তার বাচ্চাকে রেখে বড় করে ঠিক সেই রকম ভাবেই অপরিনত কম ওজনের বাচ্চাদের তাপমাত্রা, ইক্সলুসিভ ব্রেস্ট ফিডিং এবং নিবিড় পরিচর্যা এই তিনটি কারনে এই পদ্ধতি অনেক উপকারী। 

World Mission Prayer League Lamb Hospital Bangladesh এ ক্যাংগারু মাদার /ফাদার কেয়ার ইউনিট ১৯৯৮ সাল থেকে চালু আছে।এবং এখানে ইনকিউবেটরের ব্যাবহার নেই বললেই চলে।মা যদি ক্লান্ত হয়ে যান তাহলে সাথে যে থাকেন তার বুকেই বাচ্চাকে লাগিয়ে রাখা হয়।কেউ না থাকলে বাবা কেই অন্য আলাদা রুমে এনে বাচ্চাকে বুকের সাথে লাগিয়ে রাখা হয়। 

আর খুব বেশি রেস্পিরেশন এর সমস্যা হলে CPAP লাগানো হয়।সেই শ্যাম্পুর বোতলে পানি দিয়ে। 

আশা করি এই গুজব কে আর প্রশ্রয় দিবেন না।  আবেগ আর বিজ্ঞান এক নয়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন